ব্রিটিশ কাউন্সিল ও স্টেট ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে ইংরেজি দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে আজ (২১ নভেম্বর ২০১৯) এসইউবির স্কলার্স ইন মিলনায়তনে ইরেজি দক্ষতা উন্নয়ন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ছিলেন এসইউবির উপাচার্য অধ্যাপক এম.শাহজাহান মিনা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের প্রধান সারোয়াত রেজা। কার্য-অধিবেশন পরিচালনা করেন ব্রিটিশ কাউন্সিলের বিজনেস পারসুইট অফিসার উম্মে আয়েশা মাসজুদা। কর্মশালায়  স্বাগত বক্তব্য রাখেন এসইউবির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসইউবির ইংরেজি বিভাগের অধ্যাপক নুরুল করিম নাসিম ও বিভাগীয় প্রধান পরেন চন্দ্র বর্মন।
 
কর্মশালায় সারোয়াত রেজা ইংরেজি ভাষার পাশাপাশি মাতৃভাষায় দক্ষতা অর্জনের উপর গুরুত্বারোপ করেন। তবে তিনি এও বলেন যে, বৈশ্বিক  অর্থনীতি, কর্মবাজার ও সামাজিক প্রতিযোগিতায় টিকে থাকতে চাইলে ইংরেজিতে দক্ষ হয়ে ওঠবার কোনোই বিকল্প নেই। আর সে ক্ষেত্রে আইইএলটিস ও এপটিসের মতো ইংরেজি দক্ষতার স্তর নির্ধারণমূলক পরীক্ষাগুলোর ব্যাপারে শিক্ষার্থীদের আরো মনোযোগী হবার আহবান জানান । তিনি আইইএলটিএস ও এপটিস নিয়ে স্টেট ইউনিভার্সিটির সাথে কাজ করার ব্যাপারে ব্রিটিশ কাউন্সিলের আগ্রহের কথা ব্যক্ত করেন।
 
কর্মশালার কার্য-অধিবেশনে উম্মে আয়শা মাসজুদা আইইএলটিএস ও এপটিসে দক্ষ হয়ে ওঠার উপায় ও কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং এ ব্যাপারে শিক্ষার্থীদেরকে বিভিন্ন উপদেশ প্রদান করেন। কর্মশালার শেষ পর্যায়ে ইংরেজি ভাষাজ্ঞান ও দক্ষতার  মান নির্ধারণমূলক ৪টি কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়। কর্মশালায় এসউইবির ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।