ল ফেস্টিভ্যাল ২০১৮

বেশ জাঁকজমক, আনন্দ ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৫ এপ্রিল শেষ হল আইন বিভাগের ৫ দিন ব্যাপি বর্ণাঢ্য আয়োজন “ল ফেস্টিভ্যাল ২০১৮”। ৫ দিনের অনুষ্ঠানমালায় ছিল আনন্দ র‍্যালি, বিতর্ক প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী, বিভিন্ন পন্যের স্টল, ইনডোর আউটডোর খেলাধুলা, মনোজ্ঞ সাংস্কৃতিক উৎসব  ও ১৭ তম ব্যাচের আনুষ্ঠানিক শিক্ষা সমাপনী অনুষ্ঠান।
১লা এপ্রিল শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ৫ দিন ব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাঈদ সালাম। এরপর বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন হতে শিক্ষক শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহণে একটি র‍্যালি বের হয়। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, আইন বিভাগের উপদেষ্টা,বিভাগীয় প্রধান সহ অন্যান্য শিক্ষক মন্ডলীরা।
উৎসবের ২য় দিন ২রা এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠিত হয় বিতর্ক প্রতিযোগিতা। “ল ফেস্টিভ্যাল ডিবেট প্রিমিয়ার লীগ – ২০১৮” শিরোনামে ১০ টি দলে ৩০ জন বিতার্কিক অংশ নেয়। বিকেলে বিভাগীয় প্রধান, ল ডিবেটিং সোসাইটির মডারেটর সহ অন্যান্য শিক্ষকের উপস্থিতিতে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় এবং বিজয়ী ও বিজিত দলের নাম ঘোষনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।
৩য় দিন ছিল চলচ্চিত্র প্রদর্শনী, যেখানে প্রায় শতাধিক শিক্ষার্থীর উপিস্থিতিতে সকালের শো তে হলিউডের ঝুমাঞ্জি ও বিকেলের শো তে দেশীয় চলচ্চিত্র “হাজার বছর ধরে” প্রদর্শিত হয়। বেশ আগ্রহ ও উপভোগের সাথে সবাই চলচ্চিত্র প্রদর্শনী উপভোগ করে। এদিকে যখন চলচ্চিত্র প্রদর্শনী চলছে, তখন প্রদর্শনীর বাইরে আইন বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন রকম পন্যের পসরা নিয়ে বসে বিভিন্ন স্টলে। মেয়েদের পোষাক, নখের ডিজাইন, মেহেদি পরানো, পিঠার স্টল, জুসের স্টল, পপকর্ন ও কোমল পানীয় সহ নানা রকম স্টলে মুখরিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার বিভিন্ন পন্য কেনেন ও উদ্যোগের প্রসংশা করেন। এছাড়াও আইন বিভাগের উপদেষ্টা ড. আসিফ নজরুল বিভাগীয় প্রধান সহ অন্যান্য শিক্ষকরা নানা রকম জিনিস কিনে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন।
এদিকে ৪র্থ দিন ক্যারাম,দাবা, বল থ্রোয়িং, বেলুন বাস্টিং ও ক্রিকেট খেলায় মেতেছিল আইন বিভাগ। ছেলে মেয়ে উভয়ের অংশগ্রহণে বিভিন্ন খেলা অনুষ্ঠিত হয়।যেখানে বিভাগের শিক্ষকরা নিজেরাও অংশ নেয় এবং উপভোগ করে।
৫ম দিন ছিল ১৭ তম ব্যাচের শিক্ষা সমাপনী অনুষ্ঠান ও সাংস্কৃতিক উৎসব। সকালে প্রথম শুরু হয় বিভিন্ন খেলা ও প্রতিযোগিতার ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেয়ার মাধ্যমে। অতঃপর ১৭ তম ব্যাচের শিক্ষা সমাপনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এসময় এক হৃদয় বিদারক মুহুর্তের অবতারণা হয়। স্মৃতিচারণ করতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পরে অনেকেই। ৪ বছরে বন্ধুদের সাথে কাটানো বিভিন্ন মুহুর্তের একটি পরিবেশনা উপস্থাপিত হয়। অনেকেই নীরবে তা দেখে চোখের জল ফেলে।এরপর বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান ও কেক কাটেন বিভাগের উপদেষ্টা ড. আসিফ নজরুল। তিনি তার বক্তৃতায় বলেন,”এত দ্রুত ভালবাসার মানুষ গুলো কেন বিদায় নেয়?” বিভাগের অন্যান্য শিক্ষার্থী ও শিক্ষকেরা এসময় উপিস্থিত ছিলেন। কিছুক্ষণ পর আইন বিভাগ এলামনাই এসোসিয়েশন বিদায়ী শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানায় ও এলামনাই এসসিয়েশনের সাথে যুক্ত হতে আহবান জানায়।
বিকেলে শুরু হয় সাংস্কৃতিক পর্ব। নাচ,গান, কবিতা আবৃত্তি, তারকা টক শো ও র‍্যাম্প শো এর মাধ্যমে বিকেল ৬ টায় ৫ দিন ব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
উক্ত অনুষ্ঠানে আইন বিভাগের সকল ব্যাচ অংশ নেয় ও উপভোগ করে পুরো ৫দিন। শেষ সময়ে আবারো আগামী বছর এই ধরনের অনুষ্ঠান আয়োজনের প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘটায়।