এসইউবির বিজনেস স্টাডিজ বিভাগের ওরিয়েন্টেশন

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর বিজনেস স্টাডিজ বিভাগের নবাগত শিক্ষার্থীদের এক ওরিয়েন্টেশন কর্মসূচি সম্প্রতিএসইউবির দক্ষিণ পূর্বাচলস্থ স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইউবির ব্যবসায় ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও বিজনেস স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. আলী আহসান।

দিপব্যাপী আয়োজিত এঅনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আলী আহসান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, জীবনে সাফল্য অর্জনের জন্য নিরলস পরিশ্রম ও কঠোর অধ্যাবসায়ের কোনো বিকল্প নেই এবং তজ্জন্য শিক্ষার্থী থাকা অবস্থাতেই এ গুণগুলো তাদেরকে অর্জন করতে হবে। তিনি তাদেরকে পাঠ্যপুস্তকের পাশাপাশি জীবন, জগৎ ও চলমান পৃথিবীর সর্বশেষ ঘটনা ও তথ্যের বিষয়ে হালনাগাদ থাকার পরামর্শ দেন। তিনি বলেন, ভবিষ্যতের সম্ভাব্য পেশা ও কর্মের বিষয়ে তাদেরকে এখনই একটি স্পষ্ট ধারণা নির্মাণ করতে হবে এবং সে অনুযায়ী লক্ষ্য ঠিক করে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে যে, বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের পাশাপাশি কর্মক্ষেত্রের প্রতিযোগিতাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং সে প্রতিযোগিতা হয়ে ওঠছে ক্রমশই বৈশ্বিক।

শিক্ষার্থীরা তাদের প্রতিক্রিয়ায় এই মর্মে তাদের অভিমত ব্যক্ত করেন যে, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর শিক্ষার্থী হতে পেরে তারা গর্বিত এবং এখানে শিক্ষা গ্রহণকালে তারা তাদের নিজেদেরকে গড়ে তোলার পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদাও যাতে বৃদ্ধি পায়, সে ব্যাপারে সচেতন ও সচেষ্ট থাকবেন।

অনুষ্ঠানে ২০২১ সালের বসন্তকালীন ও গ্রীষ্মকালীন সেমিস্টারে বিজনেস স্টাডিজ বিভাগে ভর্তি হওয়া শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন। নির্ধারিত সূচি অনুযায়ী এ ওরিয়েন্টেশন কোর্স ২০২১ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ মহামারির কারণে তা আট মাস বিলম্বে অনুষ্ঠিত হলো। বিজনেস স্টাডিজ বিভাগের সকল শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীগণও এতে অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানের শেষপর্বে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনাও অন্তর্ভুক্ত ছিল।