শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ দেবে এসইউবি

করোনাকালে চাকরির বাজার হয়ে উঠেছে আরও প্রতিযোগিতামূলক। শিক্ষার্থীদের যেন চাকরির পেছনে ছুটতে না হয়, সে জন্য উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিচ্ছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। সেই লক্ষ্যে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স আয়োজন করছে ঢাকার এই বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করছে, করোনাকালে এই ঘরবন্দী সময়ে উদ্যোক্তা হিসেবে প্রস্তুতি নেওয়ার একটি ভালো সুযোগ। এটি একই সঙ্গে শিক্ষার্থীদের মানসিকভাবে চাঙা রাখবে, পাশাপাশি ভবিষ্যতের জন্যও সহায়তা করবে।

বর্তমান পরিস্থিতিতে অনলাইনে পরিচালিত হলেও আগামী দিনগুলোতে বড় পরিসরে ‘উদ্যোক্তা উন্নয়ন’ কোর্সটি করানোর পরিকল্পনা আছে এসইউবির। কোর্সের আওতায় ব্যবসা শুরুর মানসিক ও পারিপার্শ্বিক প্রস্তুতি, সরকারি বিধিবিধান, পুঁজি ও উপকরণ সংগ্রহের উৎস অনুসন্ধান, প্রতিষ্ঠান ব্যবস্থাপনা, পণ্য বিপণন, হিসাবনিকাশ সংরক্ষণ, ঝুঁকি ব্যবস্থাপনা, ইত্যাদি বিষয়ে পড়ানো হবে। প্রশিক্ষক হিসেবে শিক্ষার্থীদের সহায়তা করবেন বিভিন্ন চেম্বার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং শিল্পকারখানার শীর্ষস্থানীয়, অভিজ্ঞ কর্মকর্তারা। পাশাপাশি দেশের সফল উদ্যোক্তারাও এ আয়োজনে যুক্ত হয়ে তাঁদের উঠে আসার গল্প শোনাবেন।

শিগগিরই কোর্সের কার্যক্রম শুরু হবে। আগামী ৩১ জুলাই কোর্সটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের উদ্যোগে কোর্স পরিচালিত হবে। শিক্ষার্থীরা যেন প্রশিক্ষণ কাজে লাগিয়ে নিজেদের উদ্যোগ শুরু করতে পারে, সে জন্যও পরবর্তীতে বিভিন্ন পরামর্শ ও সহায়তা দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্টেট ইউনিভার্সিটির বিজনেস স্টাডিজ বিভাগের পাঠ্যক্রমের আওতায় ‘উদ্যোক্তা উন্নয়ন’ বিষয়ক স্বতন্ত্র কোর্স চালু রয়েছে। নতুন এই প্রশিক্ষণ শিক্ষার্থীদের আরও এগিয়ে নেবে বলে আশা করছেন আয়োজকেরা।